Flash News
News add
News
Image

সুগারের রোগীরাও খেতে পারবেন আম!

News add

সুগারের রোগীরা কি আম খেতেই পারবেন না ? ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের আম দেখলে খেতে ইচ্ছা করে ঠিকই, কিন্তু মুখে লাজ রাখতে হয়। কারণ, আম চর চর করে বাড়িয়ে দেবে শরীরে সুগারের মাত্রা।

 

কিন্তু ডায়াটিসিয়ানদের মতে নিজের খাদ্যাভাসকে একটু পর্যবেক্ষণের মধ্যে রাখলে, ডায়াবেটিসে আক্রান্ত হওয়া সত্ত্বেও খেতে পারবেন আম। আমে রয়েছে ডায়েটারি ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, পটাশিয়াম ইত্যাদি। এছাড়াও আমে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তাই রোগ প্রতিরোধেও এর বড় ভূমিকা রয়েছে। এর পাশাপাশি আমে রয়েছে গ্লাইসেমিক ইনডেক্স ও গ্লাইসেমিক। যা রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। কিন্তু, আপনি যদি সারাদিনে গৃহীত ক্যালোরির উপর নজর রাখতে পারেন। রক্তে সুগারের মাত্রা যদি খুব বেশি না থাকে, সারাদিন দৌড়ঝাঁপের মধ্যে দিয়ে কাটান, তাহলে অনায়াসে আম খেতে পারবেন আপনি। যদি খাবারের তালিকায় আম রাখেন তাহলে সেদিন অন্যান্য খাবার থেকে কার্বোহাইড্রেট বাদ দিতে হবে।

 

যদি ভাবে আজ আপনি একটি গোটা আম খাবেন, তাহলে এদিন রুটি ভাত কম খাবেন। খাবারের সঙ্গে আম খাবেন না। ব্রেকফাস্টে অথবা বিকেলের দিকে আম খেতে পারেন। এদিন, পারলে সবজির সঙ্গে ওটসের উপমা, দালিয়া জাতীয় খাবার খান। পাশাপাশি যে ওষুধ আপনি খান, সেটি বাদ দেবেন না। তাহলেই মাঝে মাঝে আপনিও সুগারের রোগী হওয়া সত্ত্বেও আম খেতে পারবেন।

 

যদি খুব বেশি মাত্রায় সুগারে আক্রান্ত হন, তাহলে অবশ্যই আম খাওয়ার আগে একজন চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। সংগৃহীত.......

News add
লাইফ স্টাইল