Flash News
News add
Image

জৌলুসহীন ভাবেই পুরাতন মালদায় পালিত হল গুরু নানকের জন্মদিন

News add

করোনা আবহের মধ্যে জৌলুসহীন ভাবেই পালিত হল গুরু নানকের জন্মদিন। পুরাতন মালদা পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের শর্বরী এলাকায় থাকা গুরুদুয়াতে জন্মদিন পালন করা হয়।

 

যেখানেই গুরুনানক ধর্ম প্রচার করার সুবাদে একসময় এসে সময় কাটিয়ে ছিলেন। তার ব্যবহৃত বিভিন্ন সামগ্রী রয়েছে ওই গুরুদুয়ারায়। এমনকি যে কুয়োর জলে শিখ গুরু গুরুনানক স্নান করতেন এবং ব্যবহার করতেন, সেটিও বাঁধিয়ে রাখা হয়েছে। প্রতিবছর গুরু নানকের জন্মদিন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা এবং নানান ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতেন পুরাতন মালদার শিখ সম্প্রদায়ের ভক্তরা। কিন্তু এবারে করোনা সংক্রমনের জেরে সেইসব অনুষ্ঠান বন্ধ রয়েছে। 

 

সোমবার সকাল থেকেই ওই গুরুদুয়ারায় ধর্মগুরু গুরুনানকের প্রতিকৃতিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। পাশাপাশি গুরুনানককে প্রণাম ও শ্রদ্ধা জানান বহু ভক্তরা। সামাজিক বিধি মেনে শিখ সম্প্রদায়ের মানুষেরা এদিন এসেছিলেন এই এলাকার গুরুদুয়ারায়।

 

গুরু নানকের জন্ম দিবসে প্রতি বছরের ন্যায় এবারও পুরাতন মালদার গুরুদুয়ারাতে সপরিবারে প্রার্থনা করতে আসেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন পুরাতন মালদা পৌরসভার পৌর প্রশাসক কার্তিক ঘোষ সহ অন্যান্যরা।

News add
লাইফ স্টাইল