Flash News
News add
Image

অঙ্গাঙ্গি ভাবে যুক্ত জমজ শিশু জন্ম নিল রায়গঞ্জ মেডিকেল এ

News add

দুই মাথা, চার হাত-চার পা, গলা থেকে পেট পর্যন্ত জোড়া। অপারেশন থিয়েটারে মাতৃগর্ভে এমনই জট পাকানো শিশু দেখে হতবাক চিকিৎসকেরা। চিকিৎসকদের সফল অস্ত্রপচারে বিরল এই শিশু জন্ম নিল রায়গঞ্জ মেডিকেলে। বর্তমানে সদ্যজাতদের মা সুস্থ রয়েছে। তবে সদ্যজাতকে নজরে রাখা হয়েছে।  দেহ আলাদা করতে উন্নত চিকিৎসার জন্য চিন্তাভাবনা শুরু করেছে মেডিকেল কর্তৃপক্ষ।

 


উত্তর দিনাজপুরের ইটাহারের ছয়ঘরা গ্রামের বাসিন্দা আখতারা খাতুন বুধবার সকালে প্রসব যন্ত্রনা নিয়ে রায়গঞ্জ মেডিকেলে ভর্তি হন। তৎক্ষনাৎ তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। এরপর অস্ত্রোপচারের পরই সদ্যজাতকে দেখেই চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। দেখা যায় গর্ভের যমজ দুই সন্তান একে অপরের সাথে মিশে গেলেও, তাদের চারটি করে হাত-পা আর দুটি মাথা আছে। গলা থেকে তলপেট পর্যন্ত দুই অঙ্গ মিলে রয়েছে। চিকিৎসকদের তত্ত্বাবধানে জীবিত অবস্থায় শিশুদের জন্ম হয়, আর প্রসুতিও বর্তমানে সুস্থ রয়েছে বলে জানান কর্তৃপক্ষ। এদিকে কতিপয় এমন ঘটে থাকে বলে একে বিরল ঘটনা বলছেন চিকিৎসক ও মেডিকেল কর্তৃপক্ষ। 


এদিন প্রসুতির আত্মীয়রা বলেন, এর আগে আল্ট্রাসোনোগ্রাফির সময় বিষয়টি ধরা পরলেও সে সময় আর কিছু করার ছিল না। এরপর বুধবার শিশুটি এমন অদ্ভুত অবস্থায় জন্ম হলেও নিজেদের সন্তানকে বাড়িতেই সুঃস্থভাবে নিয়ে যেতে চান তারা। 
ওই প্রসুতির পরিবার সুত্রে জানা গিয়েছে, ওই প্রসুতির স্বামী আশরাফুল হক পেশায় রাজমিস্ত্রী, তাদের আড়াই বছরের ছেলে আছে। এবারে দ্বিতীয় সন্তানের জন্ম দিলেন ওই প্রসুতি। 
যদিও এই শিশুর শারিরীক অবস্থা এখন ঠিকঠাক থাকলেও মা শিশুকে পর্যবেক্ষনে রাখা হয়েছে। সেইসঙ্গে পরিবারের সাথে আলোচনা করে দুই শিশুর শরীর আলাদা করতে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হতে পারে বলে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন। 

News add
লাইফ স্টাইল