Flash News
News add
News
Image

এগিয়ে যাওয়ার পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে নিপা ভাইরাস

News add

সৌমিতা রায়ঃ বর্তমান সমাজ যত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, ততই ধীরে ধীরে একের পর এক মারন রোগের স্বীকার হচ্ছে সাধারণ মানুষ। আর এই মারন রোগ গুলির মধ্যে একটি হল নিপা ভাইরাস। গত কিছুদিনে নিপা ভাইরাসের আক্রমণে মৃত্যু হয়েছে প্রায় অনেকেরই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা "ডাবলু.এইচ.ও" -এর রিপোর্ট অনুসারে নিপা ভাইরাসের উৎপত্তি হয়েছে কেরলের কোঝিকোড় থেকে ৪০ কিলোমিটার দূরে পেরম্বরা নামক এক জায়গা থেকে। এই ভাইরাস আক্রান্ত হয়ে প্রথম মারা যায় ওই অঞ্চলের এক নার্স। আর তারপর থেকেই নিপা ভাইরাসের বৃত্তান্ত জানা যায়। 

অনেকেই জানতে চেয়েছেন, নিপা ভাইরাস কি? কিভাবে এর উৎপত্তি ?

"ডাবলু.এইচ.ও" -এর রিপোর্ট অনুসারে নিপা প্রধানত বাদুর জাতীয় প্রাণী থেকে ছড়ায়। এছাড়াও শুকরের বর্জ্য থেকেও নিপা ছড়ায়। এই নিপা ভাইরাসের আক্রমণে ২০০৪ সালে প্রথম বাংলাদেশে প্রায় ৩৩ জনের মৃত্যু হয়েছিল। 

চিকিৎসকেরা জানায়, নিপা ভাইরাসে সাধারণত প্রথমে জ্বর এবং মাথার যন্ত্রনা ও ঝিমুনি ভাব হবে। পরবর্তী সময়ে জ্বর বেড়ে যায় এবং স্মৃতিশক্তি ধীরে ধীরে হারিয়ে ফেলে রোগী। এরপর ধীরে ধীরে কোমাতে চলে যায়। আর তারপর ঘটে মৃত্যু। 

এখনও পর্যন্ত চিকিৎসকেরা এই রোগের প্রতিষেধক বের করতে পারেননি। ফলে, এর প্রকোপ থামানো যাচ্ছে না। তবে, এই নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে গবেষণায় ব্যাস্ত রয়েছেন চিকিৎসকরা।

News add
লাইফ স্টাইল