Flash News
News add
News
Image

পদ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তালিবানদের মধ্যে টানাটানি

News add

দু'দশক পর আফগানিস্তান থেকে বিদায় নিয়েছে মার্কিন সেনা। বর্তমানে দেশ তালিবানের দখলে। আর তাই এবার দ্রুতগতিতে সরকার গঠনের কাজ শুরু করেছেন তালিবানের শীর্ষস্থানীয় নেতারা। যদিও পদ নিয়ে ইতিমধ্যেই তালিবানদের মধ্যে খেয়োখেয়ি শুরু হয়ে গিয়েছে। তবে খুব শীঘ্রই অন্তর্বর্তী সরকার গঠিত হবে বলে জানিয়েছেন নেতারা। তালিবানি সরকার যে ইসলাম কেন্দ্রিক হবে আগেই জানিয়ে দিয়েছিল কট্টরপন্থী সংগঠন।

 

এবার গোষ্ঠীর কালচারাল কমিশনের সদস্য আনামোল্লা সামংঘানি জানিয়েছেন, তালিবান চিফ হাইবাতুল্লাহ আখুনজাদাই সরকারকেও নেতৃত্ব দেবেন। তাঁর কথায়, ‘নয়া সরকার গঠন নিয়ে চূড়ান্ত পর্বের চলছে। আমরা তৈরি হয়েই গিয়েছি। কথা দিতে পারি, আমরা যে ইসলামিক সরকার গড়ব, তা মডেল হয়ে থাকবে। সরকারি ক্ষেত্রেও আখুনজাদাই যে আমাদের নেতা হবেন তা বলাবাহুল্য’।

 

উল্লেখ্য, বেশ ধুমধামের সঙ্গেই কোমর বাঁধতে শুরু করেছে তালিবানের সদস্যরা। শোনা যাচ্ছে, শুধু প্রেসিডেন্ট নয়। প্রধানমন্ত্রী পদও রাখা হবে তালিবানের সরকারে। এ প্রসঙ্গে রাজনীতিক বিশ্লেষক মহম্মদ হাসান হাকার টোলো নিউজকে জানান, ‘আফগানিস্তানের নয়া সরকারের নামের ক্ষেত্রে রিপাবলিক বা এমিরেটস কোনওটাই ব্যবহার করা উচিত নয়। বরং ইসলামিক সরকারের মতোই কোনও টার্ম ব্যবহার করাটাই ভালো। হাইবাতুল্লাহকে প্রেসিডেন্ট করার সিদ্ধান্তও ঠিক হবে না। তিনি দলের সুপ্রিম লিডার। তাঁর উচিত মাথার উপরে থেকে সবটা নজরে রাখা। তাঁর অধীনস্থ প্রধানমন্ত্রী সরকার সামলানোর কাজ করুক’। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল