Flash News
News add
News
Image

গরমের রাতে ত্বক ভালো রাখবেন কীভাবে!

News add

গরম এলেই আস্তে আস্তে শুরু হয় ত্বকের নানান সমস্যা। আর্দ্রতায় ভরা প্যাচপ্যাচে গরমে ত্বক যেমন শুকিয়ে যায় দ্রুত তেমনই ত্বকে কালচে ছোপ, ট্যান, সূর্যের তাপে ফুসকুড়ি ইত্যাদি আরও নানান সমস্যা একের পর এক বাড়তে থাকে। তবে শুধু গরমকালে ত্বকের বিশেষ যত্ন নেব তা কিন্তু নয়, বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে পারলেই আপনাদের ক্ষেত্রে সারা বছর ত্বকের নানান সমস্যা সহজেই দুর হয়ে যাবে।

 

যারা সবসময় এসিতে থাকেন তাদের ক্ষেত্রে ত্বকের যত্ন নেওয়া আরও বিশেষ ভাবে জরুরি। কারণ সারাদিন এসিতে থেকে ত্বক শুকিয়ে যায়। আবার রাত্রিবেলা বাড়ি এসে এসিতে ঘুমানোতেই বাড়ে এই শুষ্কতা। কিন্তু এবার আর নয়, সব সমস্যার সমাধান খুজে পাবেন পুনরায় ফিরে পাবেন ত্বকে আদ্রতা। আর এই নিয়েই রইল ত্বক সংক্রান্ত কিছু বিশেষ টিপস। যা জেনে নেওয়া দরকার!

 

১. সারাদিনের পর কখনই মেকআপ না তুলে রাতে ঘুমোতে যাবেন না। মেক আপ না তুলে ঘুমোলে ত্বকের রোমকূপ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ হয়ে আটকে থাকবে। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। আবার ফুসকুড়ি ব্রণ এই সমস্যা গুলিও একের পর এক দেখা দিতে পারে ত্বকে। ফলে ত্বক নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই রাতে ঘুমানোর আগে ভিটামিন-ই সমৃদ্ধ কোনও মেকআপ রিমুভার ব্যবহার করে ত্বক পরিষ্কার করে নিন। লিকুইড রিমুভার বা ক্লিনজিং মিল্ক ব্যবহার করতে পারেন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে শুকনো করে মুছে নিন। যদি ত্বক অতিরিক্ত রুক্ষ দেখাই তবে মুখে বরফ ব্যবহার করা যেতে পারে। কিছুটা হলেও কমবে ত্বকের রুক্ষতা।

 

২. আপনারা মুখ ধোয়ার পরে মুখে টোনার ব্যবহার করছেন তো ? কারণ মুখ ধোওয়ার পর মুখ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। টোনার নিয়মিত লাগালে ত্বকের পিএইচ ব্যালান্স বজায় থাকবে। আপনারা গোলাপ জলও ব্যবহার করতে পারেন।দাম টাও আয়ত্তের মধ্যে।

 

৩. ত্বক ভালো করে ময়শ্চারাইজ করাও খুব জরুরি। তবে যে কোনো ময়শ্চারাইজার দিয়ে তা করবেন না। ভালো কোনো নাইট ক্রিম ব্যবহার করুন। সেটামুখে ভালো করে লাগিয়ে নিয়ে ত্বকে মিনিট পাঁচেক মালিশ করুন হাত দিয়ে।

 

৪. সেই সঙ্গে ঠোঁটও সুন্দর রাখতে ভুলবেন না। ঠোঁটে যে লিপস্টিক লাগিয়েছিলেন তা তুলে নিয়ে হালকা কোনো লিপ বাম লাগিয়ে ঘুমোতে যাবেন। এতে ঠোঁট শুকিয়ে যাবে না। ঠোঁট হবে নরম ও কোমল।

 

৫. হাতেও অল্প ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এতে হাত শুষ্ক হওয়ার থেকে রক্ষা পাবে। সংগৃহীত.......

News add
লাইফ স্টাইল