Flash News
News add
News
Image

গরমকালে ত্বকের যত্নে বেশ কিছু টিপস......

News add

চৈত্র মাস প্রায় শেষের মুখে। কিন্তু এখনও বৈশাখ, জ্যৈষ্ঠ এই দুই মাস সহ্য করতে হবে গরমের তাণ্ডব। ভরা গ্রীষ্মের দাবদাহে প্রাণ যেন বেরিয়ে যাওয়ার অবস্থায়। গরমকালে কিছুতেই শান্তি নেই ঘরে বাইরে কোথাও স্বস্তি নেই। ফলে গরম কাল বেশিরভাগ মানুষেরই অপছন্দ। এখনও টানা দু মাস সহ্য করতে গরমের অত্যচার। এই গরমে ত্বকের যত্ন নিতে কিছু টিপস নিচে দেওয়া হল।

 

গরমের এই দিনগুলিতে ঘরে বাইরে, অফিস-এর কাজকর্ম করতে গিয়ে সবারই কালঘাম বেরিয়ে যায়। তাই যতই মাথার উপর পাখা ঘুরুক। এই সময় ভিতর থেকে সুস্থ না থাকলে ঠিক মানসিক স্বস্তি মেলে না। আর চাপ কমাতে মানসিক সস্তি খুবই জরুরি। তবে প্যাঁচপেচে এই গরমে শরীর স্বাস্থ্য ভালো রাখতে অনেকেই অনেক কিছু করে থাকেন। অনেকে আবার ডায়েট চার্ট মেনে চলেন। শরীরচর্চা আরও কত কিছু! এসবের পাশাপাশি আরও একটা গুরুত্বপূর্ণ কাজ হল ত্বকের যত্ন নেওয়া। এই সময় ঠিকমতো ত্বকের দেখভাল না করলে ব্রণ, র‍্যাশ, চুলকানি, ফুঁসকুড়ি সহ শরীরের নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

 

এই সময়ে ত্বকের যত্ন রাখতে যে জিনিসগুলি মেইন্টেন করা জরুরি সেগুলি হল,

 

১. তেল বর্জন: ‘ক্যারিয়ার অয়েল’ ও ‘এসেন্সিয়াল অয়েল’ গরমকালে ত্বকের ক্ষতি করতে পারে। ‘ক্যারিয়ার অয়েল’ ব্যবহারে ত্বক তৈলাক্ত লাগে এবং ত্বকে নানান রকমের সমস্যা দেখা দেয়। তাই ব্যবহার করতে হবে স্বল্পমাত্রার ও মানানসই ময়েশ্চারাইজার।

 

২. সানস্ক্রিম: গরমকালে, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে সানস্ক্রিম ব্যবহার করা অবশ্যই দরকার। ঘামরোধক সানস্ক্রিম ব্যবহার করাও জরুরি কারণ এতে ত্বক সতেজ থাকবে ও চিটচিটে হবে না। বাইরে দুই ঘণ্টার বেশি সময় থাকলে পুনরায় সানস্ক্রিম ব্যবহার করতে হবে। সানস্ক্রিম-এর সাথে সানস্ক্রিম পাউডার লাগালে আরও বেশি উপকারিতা পাওয়া যাবে।

 

৩. ফেইসওয়াস: গরম কালে ফেইসওয়াস মুখকে সতেজ রাখে। গরমে লেবুর মিশ্রণ জাতীয় ফেইসওয়াস ব্যবহার করলে বেশি ভালো। অথবা ফলের  ফেইসওয়াস ও ব্যবহার করতে পারেন।

 

৪. টোনার: গরমে ত্বকের স্বাভাবিক পরিচর্যা করতে টোনার ভীষণ উপযোগি। উচ্চ অ্যালকোহল সমৃদ্ধ টোনার না ব্যবহার করে প্রাকৃতিক জাতীয় টোনার যেমন, গোলাপ জল বা শশার রস ইত্যাদি ব্যবহার করতে পারেন। এতে ত্বক কোমল ও মসৃণ থাকে।

 

৫. লিপ বাম: সূর্যের ক্ষতিকারক রশ্মি ঠোঁটকে শুষ্ক করে দেয়। লিপ বাম ব্যবহার ঠোঁটকে সূর্য থেকে রক্ষা করে। সানব্লক সমৃদ্ধ লিপ বাম অথবা প্রাকৃতিক উপাদান যেমন, ‘ক্যারট সিড ওয়েল’, কাঠবাদাম তেল, ‘সিয়া বাটার অয়েল’ ও অন্যান্য উপাদানের মিশ্রণে তৈরি লিপ বাম ব্যবহার করতে পারেন। সংগৃহীত..........

News add
লাইফ স্টাইল