Flash News
News add
News
Image

করোনার প্রকোপ থেকে বাঁচতে হলে, দূরে রাখুন এইসব খাবার......

News add

দেশে দ্বিতীয় ঢেউয়ের দাপট শুরু হয়েছে করোনার। ২০২০ সালের পর আমরা সকলে ভেবেছিলাম ভ্যাকসিন এসে গেলেই রেহাই মিলবে এই মারন ভাইরাসের হাত থেকে। কিন্তু ফের আবার ২০২১ সালেও আরো শক্তিশালী হয়ে ফিরে এসেছে করোনা। ক্রমশ বেড়েই চলেছে ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। ফলে করোনার প্রকোপ রোধ সারাদেশের বেশ কিছু জায়গায় লক ডাউন বা নাইট কারফিউ জারি করেছে রাজ্য সরকারগুলি।

 

তবে শুধু লকডাউন দিলেই করোনা থেকে বাঁচা সম্ভব না। এর জন্য আমাদের দৈনন্দিন জীবনের কিছু নিয়ম ও খাদ্যাভাসেও কিছু পরিবর্তন আনতে হবে করোনা থেকে বাঁচতে হলে। বেশ কিছু জিনিস এই সময় না খাওয়ায় ভালো। আসুন জেনে নেওয়া যাক এই সময়ে কোন কোন খাবার থেকে আমাদের দূরে থাকতে হবে।

 

১. ঠান্ডা খাবার, আইসক্রিম, চিনি ও চিনির তৈরি খাবার: এইসব খাবারগুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতায় বাধা দিয়ে ফুসফুসে সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়। সেই সঙ্গে এই খাবারগুলো ভাইরাসের ছড়িয়ে পড়ায় সহায়তা করে। তাঁর পাশাপাশি ঠাণ্ডা জল খাওয়া বন্ধ করুন। এই সময় উষ্ণ গরম জল পান করুন সুস্থ থাকবেন।

 

২. বিড়ি, সিগারেট: ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা আমরা সকলেই জানে। তাও যারা এর প্রতি আসক্ত তারা এই নেশা ত্যাগ করতে পারে না। কিন্তু এই সময়ে নিজের এই ক্ষতি করবেন না। এই করোনার সময়ে ধূমপান থেকে সম্পূর্ণ দূরে থাকতে পারলে খুব ভালো।

 

৩. সব ধরনের কার্বনেটেড ড্রিংকস: এই সময়ে সব ধরনের সুগন্ধযুক্ত পানীয় অর্থাৎ কার্বনেটেড ড্রিংকস থেকে দূরে থাকতে হবে।

 

৪. জর্দা, তামাক, সাদাপাতা: যারা পানের সঙ্গে জর্দা, তামাক, সাদাপাতা খান তারা এটি খাওয়া আজই থেকে বন্ধ করে দিন। কারণ এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। ফলে করোনা সহ অন্যান্য যে কোনো কঠিন ভাইরাস যে কোনো সময় আক্রমণ করতে পারে শরীরকে।

 

৫. মদ্যপান: অনেকেই সপ্তাহে একদিন বা নিয়মিত পান করতে থাকেন মদ। তাদের জন্যে শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে এই মদ্যপান। এমনিতেই করোনাতে একেবারেই খারাপ মদ্যপান। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল