Flash News
News add
News
Image

করোনা থেকে সেরে উঠে এই ব্যামগুলো অবশ্যই করুন.....

News add

করোনায় আক্রান্ত হওয়ার পর কী করা উচিত আর কী করা উচিত নয় সেই বিষয়ে নানা ধরণের পোস্ট দেখতে পাওয়া যায়। কিন্তু সুস্থ হয়ে ওঠার পরও শরীরে নানারকম পরিবর্তন দেখা দেয়। কারো কম, কারো-বা বেশি। সেগুলি কে কিভবে প্রতিকার করা যায় তা নিয়ে খুব একটা আলোচনা হয় না বললেই চলে।

 

কিন্তু এরপর আবার নিজেকে আগের সুস্থ অবস্থায় ফিরিয়ে আনতে অনেকটা সময় অতিবাহিত করতে হয়। একেকজনের একেকরকম উপসর্গ। এর মধ্যে ব্যায়াম করা কি উচিত? বা করলেও কী ধরনের ব্যায়াম করলে শরীরের উপকার হবে? এই ধরনের নানা প্রশ্ন ঘুরতে থাকে অনেকের মনে।

 

জেনে নেওয়া যাক করোনা পরবর্তী ব্যায়াম কতটা উপকারী। তবে করোনায় এক এককজনের শরীর এক এক রকমভাবে প্রভাবিত হয়েছে। তাই সেই বুঝেই জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। কিছুদিন ব্যায়াম করে দেখুন যে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছেন কিনা। সে ক্ষেত্রে খুব হালকা ব্যায়াম করতে হবে আপনাকে। কিন্তু যদি ব্যায়াম করতে গিয়ে মনে হয়, শরীরের ওপর চাপ বেশি পড়ছে, তাহলে কিছুদিন বিশ্রাম নেওয়াটাই ভালো। আপনি একবার ডাক্তারের সঙ্গেও কথা বলে নিতে পারেন।

 

যোগ ব্যায়াম: যোগ ব্যায়াম শরীরের সঙ্গে মনেরও সুস্থতার জন্যে বেশ কার্যকরী ভূমিকা পালন করতে পারে। ১৫ থেকে ২০ মিনিট সহজ ধরে কিছু আসন এবং নিঃশ্বাস-প্রশ্বাসের ব্যায়ামগুলো করতে পারেন।

 

পায়ের পাতার ব্যায়াম: পায়ের পাতা টানটান করুন। এবার সেটি গোল করে ঘোরান। প্রথম ডান দিক দিয়ে গোল করে, তারপর বাম দিক দিয়ে ঘোরান। পায়ের আঙুল টানটান করে নিন। এবার দাঁড়িয়ে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে উঁচুতে ওঠার চেষ্টা করুন। আবার বাড়িতে সিঁড়ি থাকলে তো সেই সিড়ির কয়েক ধাপ ওঠানামা করতে পারেন রোজ।

 

স্ট্রেচিং: হাত, পা, হাঁটু, শরীরের ওপরের অংশ, শরীরের নিচের অংশ স্ট্রেচ হয়- এমন ধরনের সহজ ব্যায়াম করুন যেগুলি সবাই যে কোনো অবস্থাতেই করতে পারে। হাত সামনের দিকে বা ওপর দিকে তোলা এবং নামানোর সহজ ব্যায়মগুলো করতে পারেন। এতে বেশি ক্লান্তি আসবে না শরীরে। সংগৃহীত...........

News add
লাইফ স্টাইল