Flash News
News add
News
Image

ইমিউনিটি বাড়াতে পাতে রাখুন এই উপাদানটি

News add

করোনার সময়ে নিজেকে সুস্থ্য রাখা সবথেকে বড়ো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মানুষের কাছে। করোনা ভাইরাস কবে নিয়ন্ত্রণে আসবে তা আমাদের জানা নেই। সেই কারণে বাড়ীতে থাকলেও আমাদের স্বাস্থ্যের সুরক্ষা নিজেদেরকেই রাখতে হবে। সুস্থ্য থাকার উপায় হিসেবে যে নামটা বারংবার উঠে আসছে তা ইমিউনিটি। অনেক চিকিৎসক জানিয়েছে শরীরে ইমিউনিটি বেশি থাকলে ভাইরাসে সংক্রমিত হওয়ার চান্স খুব কম থাকে। ভাইরাসের সঙ্গে লড়াই করতে হলে শরীরের ইমিউনিটি বাড়াতে হবে আমাদের সকলকে। অনেকে ইমিউনিটি গ্রোথ করার জন্য নানা ওষুধও খেয়ে থাকেন। তবে জানেন কী সম্পূর্ণ ভেষজ উপদানে আমরা আমাদের ইমিউনিটি বাড়াতে পারি।

 

চিকিৎসকেরা জানাচ্ছেন, লেবু জল খেলে বাড়তে পারে শরীরে ইমিউনিটি ক্ষমতা। প্রতিদিন সকালে লেবু জল পান করায় শরীরে বাড়তে পারে হাইড্রেটের পরিমাণ। লেবুতে থাকা ভিটামিন সি একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে থাকে।

 

ইমিউনিটি গ্রোথ করার জন্য চিকিৎসকরা লেবুর পাশাপাশি তালিকায় রাখতে বলছে খানিকটা লবন ঈষৎ উষ্ণ গরম জল, মধু এবং লেবু। বর্তমান মহামারী পরিস্থিতিতে প্রতিদিন সকালে ঈষৎ উষ্ণ গরম জলে ১ থেকে ২ চামচ লেবু, ৪ ভাগের একভাগ লবন এবং সামান্য মধু মিশিয়ে খেলে বাড়তে পারে শরীরে ইমিউনিটি ক্ষমতা। এর পাশাপাশি লেবুতে থাকা ভিটামিন সি একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে সাহায্য করে।

 

লেবু জলের পাশাপাশি নিয়মিত খাবারের সঙ্গে লেবু খেলেও রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হওয়ার সঙ্গে হৃদরোগের কারণগুলি হ্রাস, কিডনিতে পাথর প্রতিরোধ, আয়রন শোষণে সহায়তা করতে পারা এবং স্বাস্থ্যকর ত্বকের প্রচার করার মতো উপকারগুলিও মেলে। এছাড়াও লেবুতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টগুলি প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং শরীরে ঠান্ডা এবং ফ্লু ভাইরাসের মতো সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

 

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে কার্যত উদ্বেগ তৈরি করেছে গোটা বিশ্বজুড়ে। আর সম্প্রতি এই দ্বিতীয় ঢেউয়ে আক্রন্তের সংখ্যা বেড়ে চলেছে ভারতের মতো বিপুল জনবহুল রাষ্ট্রে। দেশে প্রতিদিন হু-হু করে বেড়ে চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ। বছরের শুরুর দিকে যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষেরও নিচে বর্তমানে তা প্রায় ৩ লক্ষের বেশিতে ঠেকেছে। সংক্রমণ রুখতে নতুন করে অনেক রাজ্য হেঁটেছে লকডাউন এবং কার্ফু পথে। করোনার দ্বিতীয় ঢেউয়ে সংকমণ রুখতে সাধারণ মানুষেকে বাড়িতে থাকার কথা বারবার জানানো হচ্ছে সরকারের তরফে। সংগৃহীত.........

News add
লাইফ স্টাইল