Flash News
News add
News
Image

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে রুক্ষ হয়ে যাচ্ছে হাত! যত্ন নিন এভাবে......

News add

করোনার সময়ে আমাদের বাইরে বেরোনোর সঙ্গী হয়েছে মাস্ক আর স্যানিটাইজার। বাইরে যতবার আমরা বেরোচ্ছি আবার যতবার বাড়ি ফিরছি ততবারই হাত স্যানিটাইজ করতে হচ্ছে আমাদের।

 

তবে একটা জিনিস এর পাশাপাশি আমাদের দেখতে হবে যে বেশি স্যানিটাইজ (hand sanitizer) ব্যবহার করার কারণে হাত রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ছে কিনা।

 

মহামারীর এমন পরিস্থিতিতে হাত স্যানিটাইজ করার বিকল্প কিছুই নেই। কিন্তু হাতের যত্নের বিষয়টিও উড়িয়ে দেওয়া যায় না। কিভাবে হাতের কোমলতা কিভাবে ফিরিয়ে আনা যায় তাই ভাবতে বসেছি সকলে। কিছু সাধারণ বিষয় মনে রাখলে হাতের যত্ন খুব সহজেই নিতে পারবেন আপনি।

 

১. খুব দরকার ছাড়া কেউই বাড়ির বাইরে বেরোচ্ছি না। কিন্তু যারা বেরোচ্ছেন তারা গ্লাভস ব্যবহার করলে বেশ ভালো হবে। হাত থাকবে ভাইরাস থেকে সুরক্ষিত। আবার স্যানিটাইজারের রুক্ষতাও লাগলো না হাতে।

 

২. যারা স্যানিটাইজ করছেন হাত তারা চেষ্টা করবেন তা ব্যবহারের পর লিক্যুইড সোপ বা একটু ক্রিম বেসড সাবান দিয়ে হাত ধোওয়ার। এতে ক্ষতি কম হয় এবং হাতও তুলনামূলকভাবে খুব বেশি রুক্ষ হবে না।

 

৩. হাতের কাছে ক্রিম বা লোশন রাখতে ভুলবেন না যেন। যতবার হাত স্যানিটাইজ করবেন ততবার তা করার পর বা হাত সাবান দিয়ে ধোওয়ার পর ক্রিম বা লোশন মেখে নিন।

 

এতে আদ্র থাকবে হাত। তবে গরমের দিনে খুব বেশি পরিমাণ লোশন ব্যবহার করবেন না। এতে হাত ঘেমে যাবে খুব তাড়াতাড়ি।

 

৪. এই গরমের দিনে বাইরে গেলে সূর্যের প্রখর তেজ থেকে বাঁচতে হাতে সানস্ক্রিন (sunscreen) নিয়মিতভাবে লাগাবেন। দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকলে ৪ থেকে ৫ ঘণ্টা পর আবার হাতে সেই সানস্ক্রিন (sunscreen) মেখে নেবেন।

 

৫. যদি হাতে মাখার মতো ক্রিম না থাকে তাহলে সেই ক্ষেত্রে তেলও হাতে লাগাতে পারেন। তবে খুব অল্প করে তেল নিয়ে হাতে মেখে নেবেন। এতে আপনার দুই হাত কোমল থাকবে। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল