Flash News
News add
News
Image

ঘরের ভেতর করোনা সংক্রমণ রুখতে, এগুলি মেনে চলুন

News add

মহামারীর দ্বিতীয় ঢেউ প্রথমটির চেয়ে অনেকগুণ বেশী সংক্রামক এবং ভয়াবহ হয়ে উঠেছে। মানুষ দ্রুত সংক্রমিত হচ্ছে। যে কোন ব্যক্তির থেকে এবং যে কোন বস্তুর থেকে আপনি সংক্রামিত হতে পারেন।

 

এমনকি আপনার কাছে যে জায়গাটি সুরক্ষিত হয়তো সেখানেও লুকিয়ে রয়েছে মারণ ভাইরাস। আপনার বাড়ির কোন এক সদস্য কোন কারণে বাড়ির বাইরে গেলে তার একটুখানি অবহেলার কারণে বাড়ির প্রতিটি সদস্যই সংক্রমণের মুখে পড়তে পারেন। তাই নিজে সুরক্ষা নিজের হাতেই রাখুন।

 

১. বাড়ির বাইরে যখনই বের হচ্ছেন এবং যতবার বেরোচ্ছেন মাস্ক অবশ্যই পরে বের হন। মাস্কে যেন আপনার নাক এবং মুখ সম্পূর্ণ ঢেকে থাকে সেটা দেখবেন। পাশাপাশি মাস্ক পরার পরে গাল দুটির কোনো অংশ যেন ফাঁকা না থাকে সেটাও দেখবেন।

 

কারণ সেই ফাঁকা অংশ দিয়ে কিন্ত ভাইরাসের প্রবেশের ও আপনার সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকে যায়। তবে এমন মাস্ক ব্যবহার করবেন না যাতে আপনার শ্বাস নিতে অসুবিধা হয়।

 

২. প্রতিটি ব্যক্তির থেকে অন্তত ৬ ফুট দূরত্ব বজায় রাখুন। এখন কোন উপসর্গ ছাড়াই মানুষ করোনার শিকার হচ্ছেন। যে জায়গায় জমায়েত রয়েছে সেখানে যাবেন না এবং যেসব জায়গায় ভেন্টিলেশন নেই সে সমস্ত জায়গায়ও যাবেন না।

 

৩. হাঁচি এবং কাশির সময় অবশ্যই মুখে কাপড় বা রুমাল চাপা দেবেন। প্রয়োজনে মাস্ক পরে নেবেন। বাড়িতেও হাঁচি-কাশির পরে আপনি যদি মাস্ক  পরে থাকেন তাহলে সেই মাস্কটি খুলে ফেলে দিন।

 

যদি কোন কাপড় ব্যবহার করেন তাহলে সেটিকে অবশ্যই পরিষ্কার করে নেবেন।

 

৪. বাইরে থেকে আসার পরে যতটা সম্ভব নিজেকে পরিষ্কার রাখার চেষ্টা করবেন। প্রয়োজনে স্নান করে নিতে পারেন। অফিস থেকে আসার পরে অবশ্যই ভালোভাবে স্নান করবেন।

 

৫. কাজের প্রয়োজনে যদি আপনাকে বাড়ির বাইরে যেতে হয় তাহলে বাড়ি ফেরার পরে বাড়ির ছোট সদস্য এবং বয়স্কদের থেকে দূরত্ব বজায় রাখুন। বাড়ি ফিরেই সঙ্গে সঙ্গে তাদেরকে কোন ভাবে স্পর্শ করবেন না আপনার সংস্পর্শে তাদের আসতে দেবেন না। সংগৃহীত.......

News add
লাইফ স্টাইল