Flash News
News add
News
Image

দেখে নিন ব্যবহৃত মাস্ক খোলার পদ্ধতি

News add

মহামারীর দাপটে আমাদের নিত্য সঙ্গী হয়ে গেছে মাস্ক এবং স্যানিটাইজার। ভাইরাস থেকে সচেতন থাকতে মুখ ঢেকে রাখতে মাস্ক ব্যবহার করলেও তা খোলার সময় আমরা ততটা সচেতন হই না।

 

তবে মাস্ক পরা যেমন দরকার তা সঠিকভাবে খোলাটাও ঠিক তেমন দরকার। নইলে ত্বকে নানা রকম সমস্যা হতে পারে। সেই মাস্কের মধ্যে বাইরের নানা রকমের ধুলো-ময়লা এবং জীবাণু আটকে থাকে। যার কারনে মাস্ক খোলার সময় আমাদের যথেষ্ট সচেতন থাকা উচিত। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে অভিভাবকদের আরো বেশী গুরুত্ব দেওয়া উচিত এই বিষয়টি নিয়ে।

 

কাপড়ের মাস্ক বা সার্জিকাল মাস্ক যেটাই ব্যবহার করুন নির্দিষ্ট সময়ের পরে ব্যবহার করে ফেলে দিতে হয়। এর কারণ হলো সেই মাস্কটিতে নানারকম জীবাণু বাসা বেঁধেছিল।

 

তবে আপনি যে সময়টুকু মাস্ক পরে বাইরে বের হচ্ছেন বা বাড়ির ভেতরে থাকছেন সেই সময়টায় যে কোনো রকম জীবাণুর হামলা হবে না তার কি গ্যারান্টি রয়েছে ?

 

তাই জেনে নিন ঠিক কিভাবে সঠিক নিয়ম অবলম্বন করে খুলবেন এই মাস্ক।

 

১. মাস্ক খোলার আগে ভালো করে নিজের হাত ধুয়ে নেবেন। স্যানিটাইজার ব্যবহার করতে পারেন অথবা হ্যান্ডওয়াশ দিয়েও তা ধুয়ে নিতে পারেন।

 

২. সার্জিক্যাল মাস্ক আধঘণ্টার বেশি ব্যবহার করবেন না। এই পরামর্শ বিশেষজ্ঞ ও ডাক্তাররা বারবার আমাদেরকে দিয়েছেন।

 

৩. মাস্কটি ডাস্টবিনে ফেলে দেওয়ার সময় একটি কাপড়ে বা প্লাস্টিকে মুড়ে তারপর ফেলবেন। নানারকম ছোঁয়াচে জীবাণু ওই মাস্কটিতে থাকতে পারে যা ডাস্টবিনে ছড়িয়ে পড়তে পারে সহজেই। এরপর যিনি তাতে হাত দেবেন তাঁর হাতে বা শরীরে ছড়িয়ে পড়তে পারে সেই জীবাণু।

 

৪. রাস্তায় খোলামেলাভাবে মাস্ক ফেলবেন না। রাস্তায় যে ডাস্টবিনগুলি রাখা থাকে সেখানে মাস্ক ফেলার আগে কাপড়ে মুড়ে বা কাগজে মুড়ে নিজের মাস্কটি ফেলবেন।

 

৫. মাস্ক খোলার সময় তার সামনের দিকে হাত দেবেন না। শুধু যেই দিকে ফিতে থাকে সেটাই হাত দিয়ে আস্তে করে খুলে নেবেন। সংগৃহীত......

News add
লাইফ স্টাইল