Flash News
News add
News
Image

চোখের উপর চাপ.... করুন এই ব্যায়ামগুলি

News add

আবার ২০২০ সালের পুনরাবির্ভাব। বেশিরভাগ ছোট-বড় সংস্থাগুলি লকডাউনে বন্ধ। এই সংস্থাগুলির কর্মীরা বাড়ি থেকে কাজ করছে। অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম।

কিন্তু এই নীতি যথেষ্ট সুখদয় নয়। কারণ এর ফলে দীর্ঘক্ষন চোখের উপর চাপ পড়ছে।

 

কাজের সময় এবং কাজের চাপ দুটোই বেড়ে যাওয়ার ফলে লম্বা সময় ধরে ল্যাপটপ বা ডেস্কটপের দিকে তাকিয়ে থাকার ফলে চোখের ক্ষতি হচ্ছে। আবার কাজ ছেড়ে ওঠারও ঊপায় নেই। কিন্তু তাই বলে কি নিজে সব জেনেশুনে চোখের ক্ষতি করতে দেওয়া যায় ? তাই কাজের মাঝেই আপনি চোখদুটোকে দিতে পারেন বিশ্রাম।

 

সে ক্ষেত্রে বেশি সময় লাগবে না আবার আপনি সারাদিন থাকবেন চনমনে। কারণ চোখের সমস্যা হলে মূলত আমাদের দেখতে অসুবিধা হয় তার ফলে কাজ করতেও সমস্যা হবে।

 

১. দুটো চোখ বন্ধ করে আস্তে আস্তে চারপাশে ঘোরাতে থাকুন। তিন থেকে চারবার এই ব্যায়াম করুন রোজ।

২. মাথা সোজা রেখে চোখের মণি ডান দিকে এবং ওপরে ঘোরান। এবার চোখ বন্ধ করুন। আবার বাম দিকে এবং নিচে চোখ ঘুরিয়ে চোখ বন্ধ করে রাখুন। এবার উল্টোদিকে একইভাবে এই প্রক্রিয়াটি করুন। এতে দেখবেন আপনার নিজেরই অনেকটা আরাম লাগবে।

৩. তবে শুধু চোখের ব্যায়াম করলেই হবে না। শরীরের অন্য অঙ্গ-প্রতঙ্গের মতো চোখকে দিতে হবে পর্যাপ্ত বিশ্রাম। কাজের ফাঁকে অন্তত ১৫ মিনিটের ব্রেক রোজ নিয়ম করে নিতেই হবে।

৪. প্রতি ২০ মিনিট পরে কম্পিউটার থেকে বিরতি নিয়ে ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে তাকিয়ে থাকুন। সেই বস্তুর দিকে স্থিরভাবে আপনাকে তাকিয়ে থাকতে হবে।

৫. টানা কয়েক ঘণ্টা কাজের পরে কাজ থেকে বিরতি নিয়ে চোখের জলের ঝাপটা দিন। আবার চাইলে একটা কাপড়ে বরফের টুকরো জড়িয়ে নিয়ে তা দুই চোখের উপর আস্তে আস্তে ঘষুন। এতে চোখে একটা ঠান্ডা ভাব আসবে। চোখের ক্লান্তি অনেকটা দূর হবে। সংগৃহীত..........

News add
লাইফ স্টাইল