Flash News
News add
News
Image

আপনার চেনা কেউ করোনাক্রান্ত! ভয় নই, জেনে নিন কি করবেন

News add

প্যানডেমিক এর কারনে আমরা প্রতিটি নাগরিকই এই মুহূর্তে দুশ্চিন্তায় রয়েছি আপনজনদের জন্য। ক্রমশ দেশের সংক্রমনের মাত্রা বেড়ে যাচ্ছে। প্রতিদিন বহু মানুষের মৃত্যুর খবর পেয়ে আরো যেন ভেঙে পড়ছি আমরা। এইরকম ভয়াবহ পরিস্থিতিতে নিজের কোন অপরিচিত কারোর সংক্রমনের ঘটনা শুনলে আমরা খুবই ভয় পেয়ে যায়। সেই মুহূর্তে আমাদের কি করা উচিত তা ভেবে পাইনা। এই কারণে আমাদের নিজেদের শরীর খারাপ হয়ে পরে।

 

তবে ভেঙ্গে না পড়ে বরং আপনি নিজেকে শক্ত রাখুন কারণ এই কঠিন সময়ে যে মানুষটি আক্রান্ত হয়েছেন বা ভুগছেন তার আপনাকে দরকার হতে হতে পারে। আপনি শারীরিক ভাবে তার পাশে দাঁড়াতে পারবেন না কিন্তু মানসিকভাবে তার সঙ্গে থেকে তাকে শক্তি জোগাতে পারেন আপনি। কিভাবে পরিস্থিতি সামাল দেবেন সেই নিয়ে রইল এই লেখাটি।

 

১. যদি আপনার পরিবারের কোনো সদস্য হঠাৎ করে আক্রান্ত হন তাহলে সবার আগে তার শরীর এবং মনের দেখভাল করার দায়িত্ব আপনাকে নিতে হবে। তাই ভেঙে না পড়ে সব সময় তার সঙ্গে থাকতে হবে আপনাকে। তিনি যদি হোম আইসোলেশন এ থাকেন তাহলে তার সঙ্গে নিরাপদ দুরত্ব বজায় রাখলেও মানসিক দূরত্ব বাড়াবেন না। তার খাওয়া দাওয়া থেকে শুরু করে তিনি সঠিক সময়ে ওষুধ খাচ্ছেন কি না সেইসব দেখাশোনা আপনি করতে পারেন অনলাইনের মাধ্যমে। তার সঙ্গে মাঝে মাঝে ভিডিও কলে যোগাযোগ করে পাশে থেকে তাকে খুশি রাখার চেষ্টা করুন।

 

২. আপনার পরিবারের কোনো সদস্য বাদে যদি আপনার খুব চেনা জানা কোন বন্ধু আক্রান্ত হন তাহলে সমস্যাটা আরো গভীর হয় আপনার কাছে। কারণ আপনি তার কাছেও যেতে পারেন না। অন্তত পরিবারের কেউ আক্রান্ত হলে আপনি জানেন যে তিনি আপনার সঙ্গে রয়েছে এক বাড়িতে। কিন্তু কোন বন্ধু আক্রান্ত হলে সেক্ষেত্রে আপনার দায়িত্ব আরো বেড়ে যায়। তার সঙ্গে গল্প করুন। দরকার হলে তার পছন্দের কোন গল্প তাকে পড়ে শোনাতে পারেন। তবে দেখবেন তিনি যেন কোনোভাবেই কোনো কিছু নিয়ে দুশ্চিন্তা না করেন।

 

৩. আপনি সকলের থেকে একা হয়ে গিয়ে ভয় পাবেন না। মানসিকভাবে ভেঙে পড়লে এই সময় চলবে না কারণ এতে সহজেই ভাইরাস আক্রমণ করতে পারে আপনাকে। তাই প্রতিদিন ডায়েট মেনে খাবার খাওয়ার পাশাপাশি নিজেকে সতেজ রাখুন শরীর চর্চার মাধ্যমে। বিশ্বাস রাখুন এই পরিস্থিতি কাটিয়ে ওঠা সম্ভব যদি আমরা সঠিকভাবে সব বিধি পালন করতে পারি। সংগৃহীত.........

News add
লাইফ স্টাইল