Flash News
News add
News
Image

কনুই-হাঁটুর কালো দাগ সহজেই দুর করুন......

News add

শেষ এক বছর ধরে চলছে করোনা মহামারীর দাপট। ঘরবন্দী সকলেই। জীবনযাত্রা সম্পূর্ণ পরিবর্তন হয়েছে। মাস্ক, স্যানিটাইজার, সোশ্যাল ডিসটেন্স মেনে চলা হয়ে উঠেছে দৈনন্দিন জীবনের অঙ্গ। জরুরী পরিষেবা ছাড়া কেও বাড়ি থেকে বেরোতে পারছেনা। এই পরিস্থিতিতে অনেকেই বাড়িতে থাকার সুযোগ পাচ্ছেন। তাই এই সুযোগকে নিজের যত্ন নেওয়ার জন্য কাজে লাগাতে পারেন। অনেকেরই হাঁটুতে বা কনুইতে কালো দাগ থাকে। ডার্মাটোলজির ভাষায় একে পিগমেন্টেশন বলে। সহজেই ঘরোয়া কিছু উপাদান দিয়ে এই কালো দাগ দূর করা যায়। আসুন জেনে নেওয়া যাক.......

 

১. পাতি লেবু: পাতি লেবুতে থাকে প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা ত্বকের কালচে ভাব দূর করতে সাহায্য করে। পাতি লেবুর রস হাঁটু ও কনুইয়ের এই কালো জায়গা গুলোতে ১০ মিনিট ম্যাসাজ করুন। এরপর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ২ সপ্তাহ টানা করলে ফলাফল পাবেন।

 

২. টক: টক দই প্রাকৃতিক মশচ্যারাইজার। কিন্তু অনেকেই জানেন না যে টকদই ত্বকের ফর্সা ভাব আনতে সাহায্য করে। টক দইতে এক চামচ ভিনিগার ও এক চামচ বেসন দিয়ে ভালো করে মিশিয়ে কালো জায়গায় মাখিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

 

৩. বেকিং সোডা: দুধের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে হাঁটু ও কনুইয়ের কালো জায়গায় মাখিয়ে রাখুন। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এক সপ্তাহ থেকে ২ মাস অবধি টানা ব্যবহার করলে ফলাফল পাবেন।

 

৪. নারকেল তেল: রুক্ষ ত্বক নরম করে নারকেল তেল। উপদ্রুত কালো জায়গায় নারকেল তেল ম্যাসাজ করলে ফলাফল পাবেন। এরপর উষ্ণ গরম জলে স্নান করুন। সাবান ব্যবহার করবেন না।

 

৫. অলিভ অয়েল: অলিভ ওয়েলের সঙ্গে চিনি মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। এই স্ক্রাব ডেড সেল দূর করে। উপদ্রুত কালো জায়গায় এই স্ক্রাব মেখে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। সংগৃহীত.........

News add
লাইফ স্টাইল