Flash News
News add
News
Image

ওয়ার্ক ফ্রম হোমে কাজ করে নাজেহাল অবস্থা! করুন এই যোগা পোজ

News add

লকডাউন শুরু হওয়ার আগে আমাদের সকলের কাছেই ওয়ার্ক ফ্রম হোম কাজ করা একটা স্বপ্নের মতো ছিল। তবে যখন এই স্বপ্নটি আমরা বাস্তবে অনুভব করতে শুরু করলাম তখন থেকেই তা আমাদের কাছে দুর্বিষহ মনে হল। অফিসের পাশাপাশি বাড়ি থেকে কাজ করার ফলে বাড়ির চাপ এবং অফিসের চাপ সামলে কাজের সময় এটা অনেকটাই দীর্ঘ হয়ে যায় অনেকের ক্ষেত্রে। টার্গেট পূরণ করার চাপে অনেকেই অফিসের সময়ের থেকেও বেশি সময় দিয়ে ফেলেন কাজের ক্ষেত্রে।

 

সে ক্ষেত্রে ঘন্টার পর ঘন্টা চেয়ারের সামনে বসে এক দৃষ্টিতে ল্যাপটপের দিকে তাকিয়ে থাকা আমাদের শরীরের পক্ষে ক্ষতিকারক। এটা জানলেও আমাদের কাছে উপায় নেই। তাই এর ফল ভুগতে হয়। আমাদের পিঠে এবং কোমরে ব্যথা তার সঙ্গে চোখে ব্যথা এই সমস্যাগুলি তো আজকের ঘরে ঘরে দেখা যাচ্ছে। তাই সকলেই খুঁজে বেড়াচ্ছেন এর থেকে মুক্তির উপায় গুলি। যাতে এই সমস্যাগুলো না হয় আবার কাজের ক্ষেত্রে কোনো ক্ষতি না হয়।

 

১. প্ল্যাঙ্ক : মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার আপনার গোড়ালি মাটিতে স্পর্শ করবে এমন অবস্থায় থাকুন এবং হাতগুলো মাটিতে স্পর্শ করুন কাঁধ বরাবর সোজা করে। আস্তে আস্তে শরীর নিচ থেকে উপর দিকে তুলে ধরুন এবং এভাবেই থাকুন। মেঝের সঙ্গে সমান্তরালে শরীর ধরে রাখতে হবে।

 

২. ব্রিজ পোজ : পিঠের উপর ভর দিয়ে সোজা ভাবে শুয়ে পড়ুন। শরীরের সমান্তরালে হাতদুটো দুপাশে রাখুন। এবার হাঁটুর উপর দিকে তুলে ধরে থাকুন। কোমরের অংশটি উপর দিকে সোজা করে তুলে ধরার চেষ্টা করুন। দেখে যেন মনে হবে আপনার এই আসনটি একটি ব্রিজের ন্যায় আকার ধারণ করেছে। একদম আগের অবস্থায় আবার ফিরে আসুন এবং পুনরাবৃত্তি করুন।

 

৩. ভূজঙ্গাসন: পেটের উপর চাপ দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। ঘাড়ের সোজা বরাবর আপনার হাতের তালু দুটি মাটিতে স্পর্শ করুন। এবার আস্তে আস্তে মাটি থেকে আপনার বুকের অংশটি উপরদিকে তুলুন। এভাবে কিছুক্ষণ ধরে রাখুন এবং শ্বাস নিন। এবার আবার আস্তে আস্তে সোজা হয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন এবং এ প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। সংগৃহীত..........

News add
লাইফ স্টাইল