Flash News
News add
News
Image

সার্জিকাল মাস্কও আটকাতে পারে করোনা

News add

একটি সাধারণ সার্জিকাল মাস্ক ঠেকিয়ে দিতে পারে করোনা ভাইরাসকে। পরিবেশে করোনার প্রকোপ কমাতে পারে। সম্প্রতি জার্মানির একটি সমীক্ষায় এই তথ্য প্রকাশ পেয়েছে। তবে, যেসব জায়গায় বায়ুবাহিত ভাইরাসের ঘনত্ব বেশি থাকার সম্বাবনা হয়েছে, যেমন- চিকিৎসার ক্ষেত্র এবং ঘনত্বযুক্ত জায়গায়, সেখানে N95 মাস্ক ব্যবহার করা ভালো। সমীক্ষা বলছে এতে করোনা আটকানোর ক্ষেত্রে কার্যকারিতা বৃদ্ধি পায়।

 

এই গবেষণা প্রকাশ হয়েছে ‘সায়েন্স’ জার্নালে। মাস্ক কোন কোন পরিস্থিতিতে কাজ করতে পারে সেই নিয়ে হয়েছিল এই গবেষণা। এর পর্যবেক্ষণের ফলে পাওয়া তথ্য এবং মডেলের ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্তে আসা হয়। জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর কেমিস্ট্রির ইয়াফাং চেং একটি বিবৃতি জারি করে বলেছেন, SARS-CoV-2 এর বায়ুবাহিত সংক্রমণের সময় শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে কণাগুলির মধ্যে অল্প পরিমাণে ভাইরাস থাকে। সেক্ষেত্রে মানুষকে সুরক্ষা দিতে পারে সার্জিকাল মাস্ক। সমীক্ষা থেকে এই তথ্যও প্রকাশ পেয়েছে যে যেখানে বেশি মাস্ক পরা হয়েছে সেখানে করোনাকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

 

সমীক্ষার সঙ্গে যুক্ত অন্য এক বিজ্ঞানী বার্লিনের Charité-Universitätsmedizin-এর ক্রিশ্চিয়ান স্কট বলেছেন, অন্যান্য প্রতিরক্ষামূলক ব্যবস্থার পাশাপাশি হাই এফিশিয়েন্সি মাস্ক পরলে হাসপাতাল, চিকিৎসা কেন্দ্র এবং অন্যান্য পরিবেশে সুরক্ষিত থাকা যায়। যেখানে প্রবল ঝুঁকির সম্ভাবনা থাকে বা যেখানে রোগীদের ঘনত্ব বেশি সেখানে মাস্ক অত্যন্ত প্রয়োজনীয় ও কার্যকরী। SARS-CoV-2 সংক্রমণের বিরুদ্ধে যাবতীয় সতর্কতা অবলম্বন করতে সমর্থ মাস্ক। এমনকী ভ্যাকসিন যাঁরা নিয়েছেন তাঁদের সময়ের সাথে সাথে টিকার কার্যক্ষমতা হ্রাস পেতে পারে। কিন্তু মাস্কের ক্ষেত্রে সেই সম্ভাবনা নেই। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল