Flash News
News add
News
Image

প্রন কাচ্চি বিরিয়ানি বানিয়ে চমকে দিন জামাইকে!

News add

সামনে আসছে জামাই ষষ্ঠী। ১৬ ই জুন অর্থাৎ বুধবার পড়েছে এই বিশেষ দিন। সাধারণত জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষের ষষ্ঠ দিনে পালিত হয় জামাইষষ্ঠী। এ বিশেষ দিন শুধুমাত্র শাশুড়ি এবং জামাইদের।

 

এদিন উপহার দেওয়া নেওয়া এবং পেটপুরে খাবার দিন। জামাইরাও অপেক্ষায় থাকেন যে কখন তাদের শাশুড়িরা তাদের আপ্যায়ন করবেন এবং থালা ভর্তি করে পেট ভরে খাওয়াবেন। প্রতিবছরই শাশুড়িদের চিন্তা থাকে এই বিশেষ দিনে এমন কি নতুন পদ রান্না করা যায় যা সত্যিই জামাইকে চমকে দেবে। কারণ সেই মাছ বা মাংস প্রতিদিনের খাবারে স্থান পেতে পেতে এখন স্বাদবদলেই আসল সুখ।

 

তবে এই বছর জামাইকে চমকে দিন আপনার বানানো প্রন কাচ্চি বিরিয়ানি দিয়ে। মাটন, চিকেন বিরিয়ানি থেকে এটি একেবারেই আলাদা এবং চিংড়ি মাছের মিশ্রণে এর স্বাদ অতুলনীয়।

 

আপনাদের জন্য রইল সেই রেসিপি.........

 

উপকরণ: ৫০০ গ্রাম চিংড়ি, ৩০০ গ্রাম পোলাওয়ের চাল, ৬ থেকে ৭ টি ছোট আকারের আলু আধ কাপ, বেরেস্তা ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, জিরে ধনে এবং লঙ্কাগুঁড়ো ২ টেবিল চামচ, গোলমরিচ স্বাদ অনুযায়ী, তিন থেকে চার টেবিল চামচ টক দই, তেল ১/৩ কাপ, বাদাম কিশমিশ এবং পোস্তদানা বাটা ৩ টেবিল চামচ, নুন স্বাদ মত।

 

কীভাবে বানাবেন: বেরেস্তা বাদে সব মশলা দিয়ে চিংড়ি মাছ মাখিয়ে রাখতে হবে ৩০ থেকে ৪০ মিনিট। চাল তেজপাতা এবং শাহি জিরা দিয়ে সেদ্ধ করে রাখুন। আলুর খোসা ছাড়িয়ে নিয়ে তেলে ভেজে নিতে হবে। বিরিয়ানি মশলার উপকরণগুলি অর্থাৎ মৌরি, জায়ফল, জয়িত্রি, গোলমরিচ, এলাচ, তেজপাতা, দারচিনি এবং কাবাব চিনি বেটে নিতে হবে। একটি পাত্রে ম্যারিনেট করে রাখা চিংড়ি দিয়ে দিন। তার উপরে সিদ্ধ করার চাল দিয়ে দিন। বিরিয়ানির মশলা থেকে ৩ টেবিল-চামচ মশলা দিয়ে দিন এতে। বিরিয়ানি অল্প আঁচে রান্না হবে। পাত্রের মুখ বন্ধ করে এক ঘন্টার জন্য দমে রেখে দিন। এরপর চাল এবং চিংড়ি হালকা ভাবে তুলে নিন। গরম গরম কষা মাংস দিয়ে পরিবেশন করুন প্রন কাচ্চি বিরিয়ানি। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল