Flash News
News add
News
Image

বৃষ্টির দিনে বানিয়ে ফেলুন জম্পেশ মুখরোচক খাবার....

News add

“বৃষ্টি পড়ে টাপুর টুপুর” আর সেই সঙ্গে মনে উঠেছে বান। এমন দিনে একটি মুখরোচক খাবার না খেলে কি আর হয়? বৃষ্টির জম্পেশ খাবার হলো খিচুড়ি। তবে তার সঙ্গে সাইড ডিশ হিসেবে বেশ কিছু পদ থাকতেই পারে।

 

আলু ভাজা, বেগুন ভাজা, পটল ভাজার পাশাপাশি একটি বিশেষ পদ থাকলে কেমন হয় ? ভাবছেন হয়তো মাছ বা মাংসের কোনো রেসিপির কথা। তবে এটি আসলে জলের পোকা। চিংড়ির নাম জানেন না এমন কোনো বাঙালি খুঁজে বের করা কঠিন। এর মধ্যে চিংড়ির একটি নতুন পদ আপনাদের জন্য নিয়ে আসলাম আমরা।

 

চিংড়ির অনেক পদ আপনারা হয়তো ট্রাই করেছেন। তবে এবারের এই পদটি একেবারেই নতুন যা অনেকেই নামও হয়তো শোনেননি prawn recipe। ট্রাই করুন রসুন চিংড়ি।

 

উপকরণ: মাঝারি সাইজের চিংড়ি মাছ ৫০০ গ্রাম, নুন স্বাদ মত, চিনি ১ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, লাল লঙ্কা বাটা দুটো।

 

 কিভাবে বানাবেন: চিংড়ি মাছ গুলো ধুয়ে নিয়ে শুকিয়ে নিন। এবার তাতে ১ টেবিল চামচ লেবুর রস ও অল্প নুন মাখিয়ে রাখুন। অন্যদিকে গ্যাসে একটি পাত্র বসিয়ে তাতে মাখন, রসুন কুচি ও লঙ্কা বাটা দিয়ে ভেজে নিতে হবে ভালো করে। এবারে বাকি উপকরণগুলি এর মধ্যে ঢেলে দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে। তারপর প্রয়োজনমতো জল দিয়ে দিন। সেটি কষানো হয়ে গেলে চিংড়ি মাছগুলো উপর থেকে ঢেলে দিতে হবে। এবারে মাইক্রোওভেন আগে থেকে গরম করে ২০০ ডিগ্রী সেলসিয়াস তাপে ১৫ থেকে ২০ মিনিট বেক করে নিন মাছগুলি। ব্যাস, খুব সহজে এভাবেই রেডি হয়ে গেলো রসুন চিংড়ি। নামানোর সময় চাইলে উপর থেকে আরেকটু মাখন ছড়িয়ে দিতে পারেন। খিচুড়ি ছাড়াও গরম ভাত অথবা পোলাও দিয়েও বেশ জমে যাবে দুপুরের লাঞ্চ। পরিবারের মুখে ফুটিয়ে তুলুন হাসি। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল