Flash News
News add
News
Image

স্বাদ বদল করতে মাছের একটি রকমারি রান্না রইল আপনাদের জন্য....

News add

মাছকে জল থেকে ডাঙায় তুললে যেমন করে তেমন বাঙালির পাতে একদিন মাছ না পড়লে বাঙালিও তেমন ছটফট করে একটু মাছের স্বাদ পাওয়ার জন্য। মাছে ভাতে বাঙালির চাই বিভিন্ন স্বাদের মাছের রেসিপি। কিন্তু বাড়ির একজন বা দুজন মহিলার পক্ষে এত রেসিপির যোগান প্রতিদিন দেওয়া তো সম্ভব নয়।

 

আপনাদের জন্য আমরা মাছের হরেক রেসিপি এর আগেও শেয়ার করেছি। আজকে আবার নিয়ে এলাম একটি অন্য ধরনের রেসিপি যা সাধারণত আমরা চিকেন বা মাটন দিয়েই করে থাকি। এবার স্বাদ বদল করতে মাছের একটি রকমারি রান্না রইল আপনাদের জন্য।

 

জেনে নিন রুই মাছের রেজালা বানানোর রেসিপি। এটি বানাবেন রুই মাছ দিয়ে। এই মাছ প্রায় প্রতিটি বাঙালির বাড়ির ফ্রিজেই সহজলভ্য।

 

উপকরণ: একটি বড় রুই মাছ ৮ টুকরো করা, ঘি ও সোয়াবিন তেল ৪ টেবিল চামচ, টক দই ১ কাপ, পেঁয়াজ বাটা আধ কাপ, বড় পেঁয়াজ দুটি পাতলা করে কাটা, স্বাদমতো নুন, স্বাদমতো চিনি, শুকনো লঙ্কা ৮ টি, গোলমরিচ ৬ টি, আদা বাটা ১ চা, দারুচিনি ৩ টি, লবঙ্গ ৬ টি, তেজপাতা দুটো, জায়ফল ও জয়িত্রী গুঁড়ো অল্প।

 

কীভাবে বানাবেন: প্রথমেই টক দই ফেটিয়ে নিয়ে তাতে পেঁয়াজ, আদা বাটা এবং কাঁচা লঙ্কা মেখে নিতে হবে। মাছের টুকরোগুলো অল্প করে ভেজে নিয়ে ৪৫ মিনিট দই দিয়ে মাখিয়ে রাখুন। এবার কড়াইয়ে ঘি গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা এবং গরম মশলার ফোড়ন দিয়ে দিন। এবারে গোলমরিচ এবং পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে গেলে মাছগুলো সরিয়ে নিয়ে শুধুমাত্র টক দই তার মধ্যে ঢেলে দিন। এটি ভাল করে নাড়তে হবে। আস্তে আস্তে কষতে কষতে মসলা থেকে তেল ছেড়ে দিন অল্প জল ঢেলে দিতে পারেন। মাছগুলি দিয়ে দিন এর মধ্যে। এবার তাতে নুন ও চিনি যোগ করুন। এবার মশলা কষানো হয়ে গেলেই তৈরি মাছের রেজালা। পরিবেশন করার আগে অল্প জায়ফল ও জয়িত্রী গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। মাছের এই পোস্টটি আপনি গরম ভাত অথবা পোলাও দিয়ে খেতে পারেন। সংগৃহীত.........

News add
লাইফ স্টাইল