Flash News
News add
News
Image

ভ্যাকসিন নেওয়ার পর হাত ব্যথা থেকে রক্ষা মিলবে এই উপায়ে

News add

করোনার হাত থেকে বাঁচতে এখন একমাত্র অস্ত্র করোনা ভ্যাকসিন। কিন্তু ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য ভীত অনেকে। যে সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যাচ্ছে তা হল, জ্বর, গা ব্যথা সঙ্গে ক্লান্তি। বমি বমি ভাব। তাই টিকা নেওয়ার আগে জেনে নিন, এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির থেকে রেহাই পাবেন কীভাবে ?

 

টিকা নেওয়ার পর মূলত আসছে জ্বর ও হাতে হচ্ছে প্রচন্ড ব্যাথা। কিছু ক্ষেত্রে সারা শরীর জুড়ে ব্যথা বোধ হচ্ছে। যা স্থায়ী হচ্ছে ৪৮ ঘণ্টা। এই দু-দিন শুয়ে থাকার ইচ্ছা হলেও উপায় নেই। অফিস সঙ্গে বাড়ির কাজ থাকে। তাই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি থেকে সামান্য মুক্তি পেতে রইল টোটকার সন্ধান।

 

টিকা নেওয়ার পর হাত ফুলে যাচ্ছে সঙ্গে হচ্ছে বিরাট ব্যাথা। হাত তোলা যাচ্ছে না। সামান্য গুঁতো লাগলে প্রাণ বেরিয়ে যাচ্ছে। চিন্তার কিছু নেই। এটিকে কোভিড আর্ম বলা হয়। ব্যথা কমাতে পেনকিলার না খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাঁদের পরামর্শ, নিজের থেকে কমতে দিন ব্যথা। তবে আরাম পেতে বরফ দেওয়া যেতে পারে। ধীরে ধীরে হাতের ব্যায়াম করুন। কিছু সহজ স্ট্রেচিংয়ের ব্যায়াম করতে পারেন। এতে ব্যথা অনেকটা কম বোধ হবে।

 

কেন হয় হাতে ব্যাথা? বিশেষজ্ঞদের কথায় ভ্যাকসিন যে আপনার শরীরে কাজ করছে এটি তার প্রমাণ বলা যেতে পারে। আপনি যখন ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন, এর অর্থ হ'ল আপনার অনাক্রম্যতা কাজ করছে। ভ্যাকসিন ভাইরাসের একটি অনুকরণ এবং তাই এটি যখন শরীরে প্রবেশ করে তখন রোগ প্রতিরোধ ক্ষমতা তার প্রতিক্রিয়া দেখায় এবং শরীরকে প্যাথোজেন থেকে রক্ষা করার চেষ্টা করে। যেহেতু COVID ভ্যাকসিনগুলি ইনট্রামাসকুলার ইনজেকশনগুলির মাধ্যমে দেওয়া হয় অর্থাৎ সরাসরি পেশীগুলিতে ইনজেকশন দেওয়া হয়। যত ছড়িয়ে পড়ে, তার ফলে ব্যথা হয়। যেহেতু হাতে দেওয়া হয়, তাই সেখানেই ব্যথা বেশি হয়। ইনজেকশন ঠিকঠাক ভাবে না দিলে ব্যথা বেশি হতে পারে।

 

জ্বর থাকলে প্যারাসিটামল খেতে পারেন। তবে খুব জ্বর থাকলে চিকিৎসকদের পরামর্শ নিত পারেন। তবে এই জ্বর সাধারণত দেড় দিন থাকবে। তাঁর চেয়ে বেশি জ্বর থাকলে চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিত। সংগৃহীত........

News add
লাইফ স্টাইল