Flash News
News add
News
Image

ওপার বাংলার শুটকি এবার এপারেও

News add

সৌমিতা রায় :  বাংলাদেশের একটি বিখ্যাত পদ হল শুটকি মাছ। অবশ্য অনেকে এর নাম শুনলেই পালিয়ে যায়। শুটকি অনেক রকমের হয়। লটে মাছের শুটকি থেকে শুরু করে চিংড়ি মাছের শুটকি, সিদল শুটকি, ইলিশ মাছের শুটকি, পুঁটি মাছের শুটকি আরও কত কি। আমাদের  আজকের মেনুতে রয়েছে শুটকি মাছের ভুজিয়া। আসুন দেখেনি এর উপকরণ ও প্রক্রিয়া। 

উপকরণঃ- পুঁটি মাছের শুটকি মাঝারি বাটির - ১ বাটি। পেঁয়াজ কুচনো - ৫-৬ টা, রসুন বাটা - ৩ টেবিল চামচ, কাঁচা লঙ্কা স্বাদ মতো, আদা বাটা - ২ টেবিল চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো - ১ চা চামচ, হলুদ গুঁড়ো - ১ চা চামচ, জিরের গুঁড়ো - ১ চা চামচ, সাদা তেল অথবা সরষের তেল ব্যবহার করতে পারেন। লবণ স্বাদ মতো। 

প্রক্রিয়াঃ- প্রথমে শুটকি মাছ গুলিকে ১০-১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। তারপর মাছ গুলিকে আলাদা পাত্রে রেখে দিন। 

এবার একটি প্যানে তেল গরম করে তাতে গোঁটা পেঁয়াজ কুচনো, রসুন বাটা, আদা বাটা, কাঁচা লঙ্কা দিয়ে ১০-১২ মিনিট কম আঁচে ভালো করে কষিয়ে নিন। তারপর মাছ গুলো দিয়ে দিন এবং ঢেকে দিন। এরপর ভালো করে কষাতে থাকুন যতক্ষন না মাছ গুলো ভালোভাবে ভাজা হয়ে যাচ্ছে। এরপর তাতে শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরের গুঁড়ো, লবণ স্বাদ মতো ও অল্প জল দিয়ে একদম ভালো করে ভাজা হয়ে গেলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন শুটকি মাছের ভুজিয়া। 

News add
লাইফ স্টাইল