গাজোল

ফের নিম্নমানের রাস্তা নির্মাণের অভিযোগ!

ফের ভুতনি চরে নিম্নমানের কাজের অভিযোগ তুলে রাস্তা নির্মাণ কাজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিল এলাকাবাসী। ভুতনি থানার হিরানন্দপুর এলাকার শতাধিক গ্রামবাসীরা নিম্ন মানের কাজের অভিযোগ তুলে রাস্তার কাজ বন্ধ করে দেন। সঠিক সামগ্রী ব্যবহার করা হচ্ছে না পাশাপাশি সরকারি নিময় মেনে কাজ হচ্ছেনা এই অভিযোগও তোলেন স্থানীয় বাসিন্দারা। তোলাবাজির কারণে এই রাস্তার নিম্নমানের করা হচ্ছে এমনটাই মনে করছেন এলাকাবাসীরা।

 

মানিকচকের ভূতনি ব্যাঙ্ক মোড় সংলগ্ন এলাকা থেকে রিং বাঁধের উপর শুরু হয়েছে পাকা রাস্তার কাজ। এই কাজটি শুরু হয় গত কয়েক মাস আগে। এই রাস্তাটি ব্যাঙ্ক মোড় থেকে গোবোরধন টোলা পর্যন্ত নির্মাণ হবে। পিচিং পাকা রাস্তা নির্মাণ হচ্ছে বাংলার সড়ক যোজনার বরাদ্দ অর্থ আনুমানিক ৯ কোটি টাকা ব্যায়ে প্রায় ১৫ কিমি রাস্তা নির্মাণের কাজ চলছে। বর্তমানে হিরানন্দপুরের স্থানীয় বাসিন্দারা রাস্তার কাজ বন্ধ করে দিয়ে আন্দোলনে নেমেছেন। স্থানীয় বাসিন্দারা এই রাস্তার কাজ এদিন বন্ধ করে দিয়ে সঠিক কাজের দাবি তুলতে থাকেন। নিয়ম মেনে সঠিক কাজ না হলে রাস্তা নির্মাণের কাজ বন্ধ থাকবে অনির্দিষ্টকালের জন্য। এমনটাও স্পষ্ট করে দিয়েছে এলাকাবাসী।

 

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ প্রতীক্ষার পর রাস্তার কাজ শুরু হয়েছিল। কিন্তু ঠিকাদার সংস্থা বারংবার ঢিলেঢালা মনোভাবের কারণে কাজ সঠিক ভাবে হচ্ছে না। তবে বর্তমানে যেভাবে রাস্তার কাজ করা হয়েছে তা অত্যন্ত নিম্নমানের। পাথরের বদলে মাটি, বালি এই সমস্ত সামগ্রী দিয়ে রাস্তার কাজ করা হচ্ছে। এই ভাবে রাস্তা করা হলে মানুষের যে সমস্যা তা থেকেই যাবে। কেবলমাত্র নিজেদের পেটভরাতে এই দুর্নীতি চালানো হচ্ছে রাস্তার কাজে।

 

স্থানীয় বাসিন্দারা আরও জানান, এই রাস্তার কাজ নিয়ে তোলাবাজি হচ্ছে আমরা শুনতে পাচ্ছি। ঠিকাদার সংস্থা ঠিকঠাক কিছু জানাচ্ছে না। তোলাবাজি ও দুর্নীতির কারণে রাস্তার কাজ ঠিক না হলে মানুষের সমস্যা আরও বেড়ে উঠেছে। রাস্তার কাজে প্রয়োজনীয় সামগ্রী ঠিকাদার সংস্থা কোনমতেই ব্যবহার করছেন না। ফলে সঠিক নিয়ম মেনে কাজ না হলে এই রাস্তার কাজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। আমরা একত্রিত মানিকচক ব্লক প্রশাসনকে লিখিত অভিযোগ জানিয়েছি।

 

অন্যদিকে ঘটনা সম্পর্কে মানিকচক পঞ্চায়েত সমিতির সভাপতি কবিতা মন্ডল বলেন, রাস্তার কাজ যাতে সঠিকভাবে হয় তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। মানিকচক ব্লকের বিডিওকে বিষয়টি জানানো হবে।