উত্তরদিনাজপুর

প্রথা মেনেই করণদীঘিতে দুর্গাপুজোর সপ্তাহখানেক পর শুরু হলো রাখাল দেবী দুর্গা মায়ের পুজো।

গ্রামে আর রাখাল নেই, কিন্তু  রাখাল মেলা রয়ে গেছে। এমনই মেলা হয়ে আসছে উত্তর দিনাজপুর জেলার  করণদীঘি ব্লকের বারডাঙ্গী গ্রামে। দুর্গাপুজো শেষ হয়ে যাওয়ার পর সাত দিনের মাথায় শুরু হলো রাখাল দেবী দুর্গা মায়ের পুজো। 

পুজো কমিটির সেক্রেটারি জয়ন্ত সিংহ বলেন বারডাঙ্গী রাখালদেবী দুর্গাপুজোটি ঐতিহাসিক পুজো। এই পুজোটি দুর্গাপুজোর দশমীর ৮ দিন পরে হয় এবং ৩ দিনব্যাপী চলে। একদিন পুজো হয় আর দুই দিন মেলা বসে, গান বাজনা হয়ে সমাপ্ত হয় এই পূজো। এই পূজোটি বাপ দাদুর কাল থেকেই তারা করে আসছে। প্রায় ৫০ বছর ধরে এখনকার মানুষ পুজো করছে। আমদের সঠিক জানা নেই তবে শোনা যায় এখানে অনেক আগে রাখল বালকের জঙ্গল ছিল। এখানে রাখল বালকেরা গরু চড়াতো। দূর্গাপুজো দেখেই যে যার মতো কেও দুর্গা সাজত কেও সিংহ সাজত। যখন পাঠা বলীর সময় আসতো যে হালুয়া পেন্ঠি আছে সে পেণ্ঠি দিয়েই বলী দেওয়াতে ক্ষতি হওয়ায় তারপর থেকে মেলার আয়োজন হয়েছে।
পূজো উদ‍্যোক্তারা আরও জানান , করোনা পরিস্থিতিতে বাড়ি বাড়ি গিয়ে চাঁদা আদায় করতে অনেক অসুবিধে হয়। পুজো করার জন্য মুখ্যমন্ত্রী যেই টাকা আর্থিক অনুদান দিয়েছে তার জন্য কমিটির পক্ষ থেকে মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায়কে অসংখ্য ধন্যবাদ আমাদের সাহায্য করার জন্য।

এদিন করণদিঘীর বিধায়ক গৌতম পাল পূজা প্রাঙ্গনে যান,কমিটির লোকেদের মাস্ক ও স্যানিটাইজার প্রদান করার পাশাপাশি যাতে করোনা বিধি মানা হয় তার আবেদন করেন তিনি ।