উত্তরদিনাজপুর

প্রথানুযায়ী মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে করনদীঘির সিঙ্গারদহ গ্রামের দূর্গোৎসব।

দূর্গা পূজার রেশ কাটতে না কাটতেই উত্তর দিনাজপুর জেলার করনদীঘি ব্লকে সিঙ্গারদহ গ্রামে শুরু হচ্ছে দূর্গাপূজা।স্থানীয় মানুষের কাছে এই পূজা পরিচিত সোনামতি কুম্ভরানি হিসেবে। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এই পূজা এবং শনিবারে বিসর্জন। পূজাকে ঘিরে উৎসবে মেতেছে করনদীঘি ব্লকের মানুষ।

কথিত আছে, করনদীঘি ব্লকের সিঙ্গারদহ গ্রামে এক কুম্ভকার ছিলেন। সেই কুম্ভকারই এই পূজার প্রচলন করেছিলেন। দূর্গাপূজার আটদিন পরের মঙ্গলবার এখানে দূর্গাপূজা অনুষ্ঠিত হয়। এলাকার মানুষ এই পূজার জন্য মুখিয়ে থাকেন। মঙ্গলবার পূজার পর বুধবার থেকে বিশাল মেলা বসে। শনিবার পর্যন্ত এই মেলা চলার পর প্রতিমা বিসর্জন হয়। করোনা আবহের কারনে গতবছর প্রশাসনিক ভাবে  এই মেলার অনুমতি ছিল না।  এবছরও করোনার বিধি লাগু থাকায় প্রশাসনিকভাবে মেলা করার অনুমতি মেলেনি। মেলা না হলেও দূরদূরান্ত থেকে রাজবংশী সম্প্রদায়ের মানুষ সহ আপামর বাঙালী এই পূজায় মেতে ওঠেন। 

পূজা কমিটি সম্পাদক সুভাষ চন্দ্র সিনহা জানান, বাঙালীর সব চেয়ে বড় উৎসব দূর্গাপূজা। এই উৎসবকে ঘিরে মানুষ নতুন জামা কাপড় পড়ে পূজা দেখতে বের হন। সিঙ্গারদহ গ্রামের মানুষ এই সোনামতি কুম্ভরানী দূর্গাপূজার জন্য অপেক্ষায় থাকেন। এই পূজাতেই তারা নতুন জামা কাপড় কেনেন। পূজার পাঁচদিন এলাকার মানুষ উৎসবে মেতে ওঠেন। রাত পোহালেই দূর্গাপূজা শুরু হবে। তার শেষ পর্যায়ে প্রস্তুতি চলছে সিঙ্গারদহ গ্রামে।